ঢাকা,শনিবার, ২৫ মে ২০২৪

ভোমরায় পণ্য আমদানি কমেছে ৩৩ হাজার টনের বেশি

চলতি অর্থবছরের প্রথম দুই মাসে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি গত বছরের একই সময়ের তুলনায় কমেছে ৩৩ হাজার টনেরও বেশি। ভারতে পণ্যের চড়া দাম এবং ডলারের বিনিময় মূল্য বৃদ্ধির কারণে আমদানিতে নেতিবাচক প্রভাব পড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, আমদানি কমার পাশাপাশি আমদানি মূল্যও অন্তত দেড় গুণ বেড়েছে।

ভোমরা স্থলবন্দর দিয়ে যেসব পণ্য আমদানি হয় তার মধ্যে গম, ভুট্টা, চাল, পেঁয়াজ, রসুন, আদা, হলুদ, শুকনা মরিচ, খৈল, ভুসি, ফল ও বিভিন্ন প্রকার পাথর উল্লেখযোগ্য।

ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব বিভাগ থেকে জানা গেছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) এ বন্দর দিয়ে বিভিন্ন প্রকার পণ্য আমদানি হয়েছে ৪ লাখ ৯৬ হাজার ১৮৬ টন। এর মধ্যে জুলাইয়ে ২ লাখ ৩৩ হাজার ২০৬ টন এবং আগস্টে ২ লাখ ৬৪ হাজার ৯৮০ টন আমদানি হয়। এ দুই মাসে আমদানীকৃত পণ্যের মূল্য দাঁড়িয়েছে ১ হাজার ৩৪০ কোটি ৯৭ লাখ টাকায়। গত অর্থবছরের একই সময় এ বন্দর দিয়ে পণ্য আমদানি হয়েছিল ৫ লাখ ২৯ হাজার ৬৮৯ টন। যার আমদানি মূল্য ছিল ৮৫৮ কোটি ৪২ লাখ টাকা। সে হিসাব অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে পণ্য আমদানি কমেছে ৩৩ হাজার ৫০৩ টন। পাশাপাশি আমদানি মূল্য বেড়েছে ৪৮২ কোটি ৫৫ লাখ টাকা

পাঠকের মতামত: