ঢাকা,মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

জেসিআই উইমেন অব ইন্সপিরেশন অ্যাওয়ার্ড পেলেন ব্র্যাক ব্যাংকের সিটিও নুরুন নাহার

ব্র্যাক ব্যাংকের চিফ টেকনোলজি অফিসার (সিটিও) নুরুন নাহার বেগম জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশ থেকে ‘উইমেন ইন ব্যাংকিং’ ক্যাটাগরিতে ২০২৩ সালের উইমেন অব ইন্সপিরেশন অ্যাওয়ার্ড জিতেছেন।

উইমেন অব ইন্সপিরেশন অ্যাওয়ার্ডটি সেসব অনন্য নারীদের অবদানকে উদযাপন ও সম্মানার্থে দেওয়া হয়, যারা তাদের নিজ নিজ ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছেন।

২০২৩ সালের আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য “ডিজিট অল: লিঙ্গ-সমতায় উদ্ভাবন ও প্রযুক্তি”- এর সাথে সামঞ্জস্য রেখে এ বছরের জেসিআই পুরস্কারটি দেওয়া হয়। দেশের ডিজিটাল অঙ্গন এবং জাতীয় উন্নয়নে নারীরা যে অবদান রেখে চলেছেন, পুরস্কারটি মূলত সেটিই আমাদের সামনে তুলে ধরেছে।

জেসিআই বাংলাদেশের ব্যাংকিং খাতের একমাত্র নারী সিটিও’কে ব্যাংকিং খাতে, বিশেষকরে প্রযুক্তি ক্ষেত্রে তার অসামান্য অবদানের জন্য তাকে সম্মানিত করেছে। ব্র্যাক ব্যাংকে একটি শক্তিশালী প্রযুক্তিগত অবকাঠামো গড়ে তুলতে নাহার গত দুই দশক ধরে অনন্য অবদান রেখে চলেছেন।

প্রযুক্তিগত ভূমিকার পাশাপাশি নাহার ব্র্যাক ব্যাংকের অভ্যন্তরীণ নারী-কর্মী ফোরাম ‘তারা’- এরও প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। ‘তারা ফোরাম’ এমন একটি প্ল্যাটফর্ম, যা ব্র্যাক ব্যাংককে বাংলাদেশের অন্যতম নারী-বান্ধব ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত করায় অগ্রণী ভূমিকা পালন করেছে।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি গত ২৬ আগস্ট ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানে নুরুন নাহার বেগম এবং অন্য ১২ জন পুরস্কারপ্রাপ্ত নারীর হাতে তাদের নিজ নিজ পুরস্কারগুলো তুলে দেন। এ সময় অনুষ্ঠানে ২০২৩ সালের জেসিআই বাংলাদেশের জাতীয় সভাপতি জিয়াউল হক ভূঁইয়া উপস্থিত ছিলেন।

উইমেন অব ইন্সপিরেশন অ্যাওয়ার্ড-জয়ী এসব বিজয়ীরা তাদের লক্ষ্য অর্জনে অবিচল নিষ্ঠা প্রদর্শনের মাধ্যমে কর্মক্ষেত্রে তাদের লক্ষণীয় নেতৃত্বের প্রমাণ দেওয়ার পাশাপাশি অসংখ্য মানুষকে তাদের স্বপ্ন পূরণের জন্য অনুপ্রাণিত করেছেন। এই পুরস্কারটি সমাজে এসব বিজয়ী নারীদের অবিশ্বাস্য প্রভাব এবং তাদের উৎকর্ষতার যাত্রায় কৃতজ্ঞতার প্রতীক হিসেবে উদ্ভাসিত।

পাঠকের মতামত: