ঢাকা,সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশে প্রথমবারের মতো অ্যাওফি কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশে প্রথমবারের মতো আইএফএ কনসালটেন্সির উদ্যোগে বাংলাদেশে অ্যাওফি ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২ ডিসেম্বর) ঢাকার ফার্মগেটে কেআইবি কনভেনশন হলে “Advancing Innovations in Islamic Finance” শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত কর্মশালাটির মূল উদ্যোগ ইসলামী ফাইন্যান্সে মাণদণ্ড প্রণয়ণকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান ‘অ্যাওফি’, বাহরাইন। স্থানীয়ভাবে অ্যাওফির অধীনে প্রোগ্রামটি আয়োজন করেছে বাংলাদেশের শীর্ষ শরিআহ কনসালটেন্সি ফার্ম ও ইসলামী ফাইন্যান্সে ট্রেইনিং প্রদানকারী ও রিসার্চ বেইজড প্রতিষ্ঠান ‘আইএফএ কনসালটেন্সি লি.’।

ইভেন্ট পার্টনার হিসাবে ছিল ট্রান্সকেন্ড এ্যাডভাইজরী। স্পন্সর হিসাবে ছিল আইডিএলসি (ইসলামিক শাখা), বেঙ্গল ইসলামী লাইফ ইন্সুরেন্স লি., বিনিয়োগ ডট আয়ো, নেইবার্স ল্যান্ডমার্ক লি.। নলেজ পার্টনার হিসাবে ছিল-মারকাযু ইকতিসাদিল ইসলামী (সেন্টার ফর ইসলামিক ইকনোমিকস স্টাডিস), আদল অ্যাডভাইজরী, জামিয়া ইসলামিয়া দারুল উলূম দিলুরোড ঢাকা। গিফট পার্টনার হিসাবে ছিল, পেনফিল্ড পাবলিকেশন্স, মুসলিম ড্যা প্ল্যানার্স, সিয়ান পাবলিকেশন্স।

দিনব্যাপী তিনটি সেশনে মোট ০৬টি মূল প্রবন্ধ উপস্থাপিত হয়েছে। যার মধ্যে ড. আজলান ইস্কান্দার মির্জা, ডিপুটি ডিরেক্টর, সিকিউরিটিজ কমিশন মালয়েশিয়া মালায়েশিয়ান ক্যাপিটাল মার্কেটের উদ্ভাবন বিষয়ে; মুফতি আব্দুল্লাহ মাসুম, প্রতিষ্ঠাতা পরিচালক, আইএফএ কনসালটেন্সি লি., শরিআহ কনসালটেন্ট, বেঙ্গল ইসলামী লাইফ ইন্সুরেন্স লি. বাংলাদেশের জন্য প্রস্তাবিত ফ্যামেলি তাকাফুল কাঠামো প্রসঙ্গে; ড. মুফতি ইরশাদ আহমদ ইজায, চেয়ারম্যান, শরিআহ বোর্ড, সেন্ট্রাল ব্যাংক পাকিস্তান ইসলামিক ফাইন্যান্স ইন্ডাস্ট্রির শরিআহ গভর্নেন্সের চ্যালেঞ্জ বিষয়ক; মশিউর রহমান এফসিএ, ভাইস প্রেসিডেন্ট, ইসলামি ব্যাংক লি. শরিআহ বেইসড ব্যাংকের ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টিং এবং রিপোর্টিং বিষয়ে; মুফতি ফারাজ আদাম, প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা, আমানাহ এডভাইজরস, ইউএই ইসলামিক ফাইন্যান্স ইন্ডাস্ট্রিতে ফিনটেক এবং ডিজিটাল ব্যাংকিং-এর ভূমিকা প্রসঙ্গে; এবং ড. মুফতি ইউসূফ সুলতান, সহ প্রতিষ্ঠাতা পরিচালক, আইএফএ কনসালটেন্সি লি., পরিচালক, আদল অ্যাডভাইজরী, মালয়েশিয়া এসডিজি-এর সাথে মাকাসিদে শারিয়াহ একীভূতকরণ প্রসঙ্গে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রতিটি সেশনের জন্য স্বতন্ত্র প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়েছে যেখানে আলোচক হিসেবে দেশ ও বিদেশের ইসলামী ফাইন্যান্স ইন্ডাস্ট্রির লিডারগণসহ বিষয়ভিত্তিক বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেছেন।

এছাড়াও, উক্ত অনুষ্ঠানে অ্যাওফি কর্তৃক রচিত এবং আইএফএ কনসালটেন্সি লি. এর গবেষণা টিম কর্তৃক অনুবাদকৃত “কর্মক্ষেত্রে নীতি ও নৈতিকতা” (কোড অব ইথিকস)-এর বাংলা অনুবাদটির মোড়ক উন্মোচিত হয়েছে। উক্ত অনুবাদ গ্রন্থটি একই সাথে বাহরাইনে একই সময়ে অনুষ্ঠিত ইসলামী ফাইন্যন্স ক্যাপাসিটি বিল্ডিং ফেস্টিভল উইক-এ ও উন্মোচিত হয়েছে।

উক্ত কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রাত্যহিক জীনবকে হালালময় করার প্রত্যয় গ্রহণ করাকে উৎসাহিত করেন আইএফএ কনসালটেন্সির পরিচালক মুফতি আব্দুল্লাহ মাসুম। অন্যদিকে, শরিয়াহ বেইসড ফাইন্যান্স সম্পর্কে মানুষের জানার আগ্রহকে সাধুবাদ জানিয়ে দোআ ও নসীহত প্রদান করেন আইএফ এ কনসালটেন্সি লি. এর উপদেষ্টা মাওলানা আবুল বাশার মুহাম্মাদ সাইফুল ইসলাম।

দিনব্যাপী এই অনুষ্ঠানে নিয়ন্ত্রক সংস্থা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, একাডেমিয়া, গবেষক, শিক্ষার্থী, ব্যবসায়ীসহ নানা পেশার প্রায় দু’শয়ের মতো অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: