ঢাকা,রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

চারদিনের যুদ্ধবিরতিতে সম্মত ইসরায়েল, হবে জিম্মি বিনিময়ও

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চারদিনের যুদ্ধবিরতি কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। বুধবার (২২ নভেম্বর) পার্লামেন্টের ভোটাভুটিতে এ সিদ্ধান্তে উপনীত হয় নেতানিয়াহু প্রশাসন। সেই সাথে হামাসের সাথে জিম্মি বিনিময় করতেও সম্মত হয়েছে তেলআবিব। খবর আল জাজিরার।

হামাসের সাথে এ চুক্তির আওতায়, চারদিন যুদ্ধবিরতিতে ৫০ জিম্মিদের ফেরত দেবে হামাস। বিনিময়ে ১৫০ বন্দি ফিলিস্তিনিকে মুক্ত করবে ইসরায়েল। জিম্মি নাগরিকদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দাবি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর।

সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতার ভোটে প্রস্তাব পাস হলেও অনেক পার্লামেন্ট সদস্যের বিরোধিতার মুখেও পড়েন নেতানিয়াহু। এর আগে মঙ্গলবার সাময়িক যুদ্ধবিরতির বিষয়ে রাজি হয় হামাস এবং ইসরায়েল।

এ নিয়ে নেতানিয়াহু বলেন, আজ আমরা এক কঠিন সিদ্ধান্তের মুখোমুখি হয়েছি। তবে সার্বিক নিরাপত্তার বিষয়গুলো বিবেচনায় এটাই সঠিক সিদ্ধান্ত। সাময়িক অস্ত্রবিরতির সময়গুলোতে আমাদের সেনাদের নিরাপত্তার নিশ্চয়তা দেয়া হয়েছে। গোয়েন্দা তৎপরতাও অব্যাহত থাকবে। অনেক গুঞ্জন শোনা যাচ্ছে যে, সাময়িক অস্ত্রবিরতি এবং জিম্মিদের মুক্তির পর আমরা যুদ্ধ বন্ধ করবো। কিন্তু স্পষ্টভাবে বলতে চাই, আমরা যুদ্ধের মধ্যেই আছি। লক্ষ্য অর্জন না করা পর্যন্ত যুদ্ধ চলবে।

পাঠকের মতামত: