ঢাকা,শনিবার, ১৩ এপ্রিল ২০২৪

নেপালে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১৫৭

গত শুক্রবার (৩ নভেম্বর) রাতে নেপালে আঘাত হানা ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৫৭ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছে প্রায় শতাধিক ব্যক্তি।

রোববার (৫ নভেম্বর) যুক্তরাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানায়।

ভূমিকম্পের পরে রাতজুড়ে স্থানীয়দের ধ্বংসাবশেষ থেকে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা করতে দেখা গেছে। ভূমিকম্পে দেশটিতে বেশ কয়েকটি বাড়ি পুরোপুরি ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার রাতজুড়ে ভয়ে অনেকে রাস্তায় রাত কাটিয়েছেন।

মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, এই ভূমিকম্পটির কেন্দ্র ছিল নেপালের জুমলা থেকে ৪২ কিলোমিটার দক্ষিণে। অন্তত এক মিনিট ধরে নেপালের বিভিন্ন স্থানে এ কম্পন অনুভূত হয়েছে বলে জানা গেছে।

এদিকে নেপালের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রের গভীরতা ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। এ নিয়ে গত এক মাসে দেশটিতে তিনবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, এক লাখ ৯০ হাজার জনঅধ্যূষিত জাজারকোট মূলত পাহাড়ি এলাকা। ছড়িয়ে ছিটিয়ে থাকা এখানকার গ্রামগুলো বেশ দুর্গম। বহু এলাকায় জরুরি দলগুলোকে আগে ভূমিধ্বসে বন্ধ হয়ে যাওয়া পথগুলো পরিষ্কার করতে হবে, তাই উদ্ধারকাজ হয়তো প্রত্যাশা মতো দ্রুত শুরু করা যাবে না।

পাঠকের মতামত: