ঢাকা,মঙ্গলবার, ২১ মে ২০২৪

ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যকার সংঘাত ১১ দিনে গড়িয়েছে। দিন যত যাচ্ছে দুই পক্ষের সংঘাত ঘিরে উত্তেজনা ততই বাড়ছে। চলমান এই সংঘাত পুরো মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এমন পরিস্থিতির মধ্যেই ইসরায়েল সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার (১৭ অক্টোবর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন তেল আবিব থেকে এ ঘোষণা দেন।

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার (১৮ অক্টোবর) ইসরায়েল সফরে আসছেন। তার এই সফর ইসরায়েল, মধ্যপ্রাচ্য এবং বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্তে এসেছে।

গত চার দিন ধরে মধ্যপ্রাচ্য চষে বেড়াচ্ছেন শীর্ষ মার্কিন কূটনীতিক অ্যান্টনি ব্লিংকেন। ইতোমধ্যে তিনি আরব বিশ্বের ছয় দেশ জর্ডান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং মিসর সফর করেছেন। এই সফর শেষে সোমবার ইসরায়েলে ফিরে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন ব্লিংকেন।

পরে সাংবাদিকদের তিনি বলেন, ইসরায়েলের প্রতিশ্রুতি, নিজেকে এবং তার জনগণকে রক্ষা করার বাধ্যবাধকতা বোঝে যুক্তরাষ্ট্র। ইসরায়েল এই কাজে সবসময় মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন পাবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরই মধ্যে ইসরায়েলের বেশ কিছু নাগরিককে বন্দি করেছে তারা। এর জবাবে গাজার শাসক গোষ্ঠীটিকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করে ইসরায়েল।

ইসরায়েল ও হামাসের এই সংঘাতে এখন পর্যন্ত চার হাজারের বেশি মানুষ মারা গেছে। এর মধ্যে প্রায় ১ হাজার ৪০০ ইসরায়েলি এবং ২ হাজার ৭৫০ জন ফিলিস্তিনি রয়েছে।

পাঠকের মতামত: