ঢাকা,মঙ্গলবার, ১৪ মে ২০২৪

হিলি দিয়ে ১২ হাজার টন আলু আমদানির অনুমতি

দেশের বাজারে আলুর অস্থিতিশীল দাম নিয়ন্ত্রণে রাখনে ভারত থেকে আলু আমদানির অনুমতি দেয়া হয়েছে। প্রথমবারের মতো হিলি স্থলবন্দর দিয়ে ১২ জন আমদানিকারককে এ অনুমোদন দিয়েছে কর্তৃপক্ষ। এরই মধ্যে এলসি খোলাসহ অন্যান্য প্রস্তুতি নিয়েছেন ব্যবসায়ীরা। আজ অথবা আগামী সপ্তাহের প্রথম দিন থেকে বন্দর দিয়ে আলুবাহী ট্রাক প্রবেশ করতে পারে। প্রাথমিকভাবে ১২ হাজার টন আলু আমদানির অনুমোদন দেয়া হয়েছে। আমদানিকারকদের প্রত্যাশা, এতে দেশের বাজারে আলুর দাম পুনরায় কেজিপ্রতি ৩০ টাকায় নামতে পারে।

সরকারিভাবে দাম বেঁধে দেয়া ও প্রশাসনিক নানা পদক্ষেপের পরেও দেশে ক্রমেই অস্থিতিশীল হয়ে উঠছিল আলুর বাজার। সরকারিভাবে প্রতি কেজি ৩৬ টাকা নির্ধারণ করে দেয়া হলেও বাজারে ৫০ টাকার নিচে কোনো আলু পাচ্ছিলেন না ক্রেতারা। এ অবস্থায় বাজার নিয়ন্ত্রণে আলু আমদানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। বর্তমানে হিলি বাজারে কাটিনাল জাতের আলু বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। আর গুটি আলু কেজিপ্রতি ৬০ টাকায়। এছাড়া ভর্তার জন্য জাম আলু বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শহিদুল ইসলাম বলেন, ‘‌দেশে আলুর বাজার অস্থিতিশীল হয়ে ওঠায় আমরা আমদানির অনুমতি দেয়ার কথা জানিয়ে আসছিলাম। ভারতে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ১৩-১৫ টাকা দরে। আলু আমদানি করা গেলে দেশের বাজারে সর্বোচ্চ ৩০ টাকার মধ্যে আলুর দাম নেমে আসবে। বেশ কিছুদিন পরে হলেও সরকার আলু আমদানির অনুমতি দেয়ার সিন্ধান্ত নিয়েছে। এজন্য সরকারকে ধন্যবাদ জানাই।’

পাঠকের মতামত: