ঢাকা,সোমবার, ১৫ এপ্রিল ২০২৪

ভোমরায় সাড়ে ৯ হাজার টন কমেছে ভুট্টা আমদানি

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ব্যাপক কমেছে ভুট্টা আমদানি। গত অর্থবছরের প্রথম দুই মাসের তুলনায় চলতি অর্থবছরের প্রথম দুই মাসে সাড়ে নয় হাজার টন কম আমদানি হয়েছে। এদিকে চাহিদার তুলনায় আমদানি অপ্রতুল হওয়ায় দুই মাসের ব্যবধানে সাতক্ষীরার পাইকারি ও খুচরা বাজারে মণপ্রতি ১৬০-২০০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে শস্যটি।

সাতক্ষীরা জেলা সদরের দহকুলা (এল্লারচর) এলাকার ভুট্টা ব্যবসায়ী ও মিলার আব্দুল মালেক জানান, ভারত থেকে আমদানি প্রায় বন্ধ হয়ে গেছে বলা যেতে পারে। কিছু ব্যবসায়ী মাঝেমধ্যে সামান্য পরিমাণ আমদানি করছে।

তিনি বলেন, ‘‌দুই মাস আগে যে ভুট্টা পাইকারি কিনেছি সাড়ে ২৪ থেকে ২৫ টাকা কেজি দরে, তা এখন কিনতে হচ্ছে ২৯ থেকে সাড়ে ২৯ টাকা কেজি দরে। পাইকারিতে মণপ্রতি দাম বেড়েছে ১৬০-২০০ টাকা। তাছাড়া বাজারে সরবরাহও কম।’

এ বিষয়ে ভোমরা শুল্কস্টেশনের রাজস্ব বিভাগ থেকে জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাস অর্থাৎ জুলাই-আগস্টে এ বন্দর দিয়ে ভুট্টা আমদানি হয়েছিল ৯ হাজার ৯১৩ টন। যার আমদানি মূল্য ছিল ৩১ কোটি ৭০ লাখ টাকা। অন্যদিকে, ২০২৩-২৪ অর্থবছরের প্রথম দুই মাসে এ বন্দর দিয়ে আমদানি হয়েছে মাত্র ৩৩৫ টন। এর মধ্যে জুলাইয়ে ১০৫ টন ও আগস্টে ২৩০ টন। আমদানীকৃত এসব ভুট্টার মূল্য ১ কোটি ৩১ লাখ টাকা। এ হিসাব অনুযায়ী চলতি অর্থবছরের প্রথম দুই মাসে আমদানি কমেছে ৯ হাজার ৫৭৮ টন।

ভুট্টা আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স এমডি ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. কামরুল ইসলাম জানান, ডলারের মূল্যবৃদ্ধির পাশাপাশি ভারতে পণ্যটির সরবরাহ কমে যাওয়ায় আমদানি নিম্নমুখী হয়ে উঠেছে।

পাঠকের মতামত: