ঢাকা,রোববার, ১৪ এপ্রিল ২০২৪

সাতক্ষীরায় কেজিতে ৮০ টাকা কমেছে আদার দাম

সাতক্ষীরার পাইকারি মসলা বাজারে কমেছে আদার দাম। এক মাসের ব্যবধানে কেজিপ্রতি আদার দাম কমেছে ৮০ টাকা পর্যন্ত। ব্যবসায়ী ও আমদানিকারকরা বলছেন, দেশীয় বাজারে চাহিদা কমে যাওয়াই মসলাজাত পণ্যটির দাম কমার কারণ।

দেশীয় বাজারে দাম কমায় ভোমরা স্থলবন্দরে আদার আমদানিও কমে গেছে। গত অর্থবছরের প্রথম মাসের তুলনায় চলতি অর্থবছরের প্রথম মাসে আদার আমদানি কমেছে ২২২ টন।

সাতক্ষীরার মসলা বিপণন কেন্দ্র সুলতানপুর বড়বাজারের কয়েকটি পাইকারি আড়তে শনিবার প্রতি কেজি আদা বিক্রি হয়েছে ১৬৫-১৭০ টাকা। এক মাস আগেও এসব আড়তে আদার পাইকারি দাম ছিল ২৫০-২৬০ টাকা কেজিপ্রতি। এ বাজারের মসলা বিক্রেতা প্রতিষ্ঠান মেসার্স আবির এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. আব্দুল আজিজ বলেন, ‘‌সম্প্রতি বাজারে আদার চাহিদা খুবই কম। আর চাহিদা না থাকায় দাম নিম্নমুখী। এক মাসের ব্যবধানে পাইকারিতে পণ্যটির দাম কমেছে ৮০-৮৫ টাকা পর্যন্ত।’

ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব বিভাগ থেকে জানা যায়, চলতি অর্থবছরের জুলাইয়ে এ বন্দর দিয়ে আদা আমদানি হয়েছে মাত্র ১৫ টন, যা গত অর্থবছরের প্রথম মাসের তুলনায় ২২২ টন কম। সুত্রটি আরো জানায়, ২০২২-২৩ অর্থবছরের জুলাইয়ে এ বন্দর দিয়ে পণ্যটি আমদানি হয়েছিল ২৩৭ টন, যার আমদানি মুল্য ছিল ২ কোটি ১৮ লাখ টাকা। সেখানে চলতি বছর মাত্র ১৭ লাখ টাকার আদা আমদানি হয়েছে।

পাঠকের মতামত: