ঢাকা,রোববার, ৯ জুন ২০২৪

বিশ্ববাজারে তিন সপ্তাহের সর্বোচ্চে স্বর্ণের দাম

বৈশ্বিক ‍বাজারে বুধবার স্বর্ণের দাম বেড়ে তিন সপ্তাহের সর্বোচ্চে পৌঁছেছে। মার্কিন ফেডারেল রিজার্ভের সুদের হার না বাড়ার সম্ভাবনা এবং দেশটির অর্থনীতিতে শ্লথগতি স্বর্ণের বাজারে ঊর্ধ্বমুখিতার পেছনে প্রধান কারণ। খবর রয়টার্স।

বিনিয়োগকারীরা মনে করছেন, ভবিষ্যতে সুদের হার বাড়ানোর যে সম্ভাবনা ছিল তা থেকে সরে আসতে পারে ফেডারেল রিজার্ভ। এদিকে সাম্প্রতিক বিভিন্ন তথ্য ইঙ্গিত করছে যে যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি শ্লথ হয়ে পড়েছে। নিম্নমুখী হয়ে পড়েছে ভোক্তা ব্যয়। এমন বাস্তবতায় নিরাপদ বিনিয়োগমাধ্যম হিসেব স্বর্ণের প্রতি ঝুঁকছেন বিনিয়োগকারীরা।

স্পট মার্কেটে বুধবার প্রতি আউন্স স্বর্ণের বাজারদর দাঁড়িয়েছে ১ হাজার ৯৩৬ ডলারে। অন্যদিকে নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে প্রতি আউন্স লেনদেন হয়েছে ১ হাজার ৯৬৪ ডলার ২০ সেন্টে।

তথ্য বলছে, জুলাইয়ে যুক্তরাষ্ট্রে নতুন কর্মসংস্থান তৈরির হার কমে দুই থেকে আড়াই বছরের সর্বনিম্নে নেমেছে। আগস্টে ভোক্তাদের মধ্যে আত্মবিশ্বাস প্রত্যাশার চেয়েও অনেক কমেছে। এসব কারণে বিনিয়োগকারীদের কাছে মূল্যবান ধাতুটির চাহিদা বেড়ে গেছে।

এদিকে স্পট মার্কেটে রৌপ্যের দাম দশমিক ৭ শতাংশ কমেছে। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ২৪ ডলার ৫৬ সেন্টে। ধাতুটির দাম এক মাসের সর্বোচ্চ পর্যায়ের কাছাকাছি অবস্থান করছে। প্লাটিনামের দাম দশমিক ১ শতাংশ বেড়ে ৯৭৭ ডলার শূন্য ৭ সেন্টে উঠেছে, যা ১৯ জুলাইয়ের পর সর্বোচ্চ।

পাঠকের মতামত: