ঢাকা,সোমবার, ১৫ এপ্রিল ২০২৪

বিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম

বৈশ্বিক বাজারে বুধবার কমেছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম। উত্তোলন কমে যাওয়ার আশঙ্কা এবং কেন্দ্রীয় ব্যাংকগুলোর সুদহার নিয়ে অনুষ্ঠেয় বৈঠককে কেন্দ্র করে ব্যবসায়ীরা জ্বালানি তেল কেনাবেচায় সাবধানতা অবলম্বন করছেন। মূলত এ কারণেই দাম কমার ঘটনা ঘটেছে। খবর রয়টার্স।

আইসিই ফিউচারসে বুধবার অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার আদর্শ ব্রেন্টের দাম ৫১ সেন্ট কমেছে। প্রতি ব্যারেলের মূল্য স্থির হয়েছে ৮৩ ডলার ৫২ সেন্টে। অন্যদিকে, নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে (নিমেক্স) মার্কিন বাজার আদর্শ ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ৪৯ সেন্ট কমেছে। প্রতি ব্যারেলের মূল্য স্থির হয়েছে ৭৯ ডলার ১৫ সেন্টে।

চলতি সপ্তাহের শেষ দিকে যুক্তরাষ্ট্রের ইয়াওমিংয়ে অবস্থিত জ্যাকসন হলে সুদহারসংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হবে। এতে ফেডারেল রিজার্ভের কর্মকর্তারা, ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংকের নীতিনির্ধারকরা এবং ব্যাংক অব ইংল্যান্ড ও ব্যাংক অব জাপান অংশগ্রহণ করবে। এ বৈঠক শেষে ব্যাংকগুলো সুদহার বৃদ্ধির ধারা অব্যাহত রাখবে নাকি এ নীতি থেকে সরে আসবে, তা নিশ্চিত হওয়ার অপেক্ষায় আছেন বাজার অংশীজনরা। এ কারণে তারা বর্তমানে জ্বালানি তেল খাতে বিনিয়োগ কমিয়ে এনেছেন।

পাঠকের মতামত: