ঢাকা,শনিবার, ৮ জুন ২০২৪

৩ ব্যাংকের ডিজিটাল ব্যাংকে বিনিয়োগের অনুমোদন

শেয়ারবাজারে তালিকাভুক্ত আরো ৩ ব্যাংকের পরিচালনা পর্ষদ ডিজিটাল ব্যাংকে বিনিয়োগের সিদ্ধান্ত অনুমোদন করেছে। ব্যাংক ৩টি হলো : এনসিসি ব্যাংক, পূবালী ব্যাংক ও ইষ্টার্ণ ব্যাংক লিমিটেড।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯টি বেসরকারি ব্যাংক মিলে ‘ডিজিটাল ১০ ব্যাংক পিএলসি’ নামে ডিজিটাল ব্যাংক গঠনের উদ্যোগ নিয়েছে। এজন্য তার ‘কনসোর্টিয়াম’ গঠন করেছে। এরই অংশ হিসেবে এনসিসি, পূবালী ও ইষ্টার্ণ ব্যাংকের পরিচালনা পর্ষদ ডিজিটাল ব্যাংকে বিনিয়োগের অনুমোদন দিয়েছে।

এর আগে সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদ ডিজিটাল ব্যাংকে বিনিয়োগের সিদ্ধান্ত চূড়ান্ত করেছে।

ডিজিটাল ব্যাংকে বিনিয়োগে গঠিত কনসোর্টিয়ামে অন্য যেসব ব্যাংক রয়েছে সেগুলো হলো: মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি), ইস্টার্ণ ব্যাংক লিমিটেড (ইবিএল), ডাচ্‌-বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিএল), ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক এবং মিডল্যান্ড ব্যাংক। ডিজিটাল ব্যাংক গঠনে ৯ ব্যাংকের প্রতিটি প্রায় ১৩ কোটি ৮৮ লাখ টাকা করে মোট ১২৫ কোটি টাকা মূলধন জোগান দেবে।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পাওয়া সাপেক্ষে ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত কার্যকর হবে। সম্প্রতি দেশে ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার অনুমতি প্রদানের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। এ জন্য আগ্রহীদের কাছ থেকে আবেদনও আহ্বান করা হয়েছে।

পাঠকের মতামত: