ঢাকা,বুধবার, ১২ জুন ২০২৪

ফ্লোর প্রাইস এখনই প্রত্যাহার হচ্ছে না: বিএসইসি চেয়ারম্যান

পুঁজিবাজারে আপাতত ফ্লোর প্রাইস (শেয়ারদর কমার সর্বনিম্ন সীমা) প্রত্যাহার হচ্ছে না বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

শনিবার (৯ ডিসেম্বর) রাতে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, বিনিয়োগকারীদের সুরক্ষার কথা চিন্তা করেই ফ্লোর প্রাইস দেওয়া হয়েছে। সম্প্রতি শেয়ারের সর্বনিম্ন মূল্য স্তর বা ফ্লোর প্রাইস উঠে যাচ্ছে এমন সংবাদটি গুজব। এই মুহূর্তে ফ্লোর প্রাইস তুলে নেয়ার বিষয়ে কমিশন কোন সিদ্বান্ত নেয়নি।

তিনি আরও বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর পুঁজিবাজারে লেনদেন বাড়বে। সেই সঙ্গে অর্থনীতির চাকা আরও সচল হবে, তখন ফ্লোর প্রাইস নিয়ে সিদ্বান্ত নেয়া হবে। তবে ফ্লোর প্রাইস উঠানো নিয়ে কমিশন থেকে এমন কোনো সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি।

বিনিয়োগকারীদের সুরক্ষা দেওয়া ও পুঁজিবাজারে পতন ঠেকাতে গত চার বছরে তিন দফা শেয়ারে ফ্লোর প্রাইস আরোপ করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। প্রথমবার ২০২০ সালে মার্চে ফ্লোর প্রাইস আরোপ করলেও তুলে নেওয়া হয় ২০২১ সালের জুলাইয়ে। টানা দরপতন ঠেকাতে গত বছরের ২৮ জুলাই শেয়ারবাজারে পুনরায় ফ্লোর প্রাইস চালু করে বিএসইসি।

পাঠকের মতামত: