ঢাকা,রোববার, ৯ জুন ২০২৪

রেকর্ড মাত্রায় জ্বালানি তেল উত্তোলন করছে রাশিয়া

ওপেক প্লাসের সঙ্গে চুক্তি অনুযায়ী অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। এ পরিস্থিতির মধ্যেও দেশটির তেল কোম্পানিগুলো রেকর্ড মাত্রায় উত্তোলন কার্যক্রম পরিচালনা করছে। খবর আরটি।

দেশটির অয়েল রিগগুলো চলতি বছরের প্রথম ছয় মাসে ১৪ হাজার ৭০০ কিলোমিটার পর্যন্ত খনন করেছে, যা পরিকল্পনার চেয়ে ৬ দশমিক ৬ শতাংশ বেশি। অন্যদিকে গত বছরের একই সময়ের তুলনায় ৮ দশমিক ৬ শতাংশ বেশি খনন করা হয়েছে।

মস্কোভিত্তিক বিসিএস গ্লোবাল মার্কেটসের জ্বালানি তেল ও গ্যাসবিষয়ক বিশ্লেষক রোনাল্ড স্মিথ বলেন, ‘‌২০২২ সালে রাশিয়া ইতিহাসের সর্বোচ্চ পরিমাণ অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন করে। চলতি বছর উত্তোলন আরো বেড়ে নতুন রেকর্ড তৈরি হতে পারে।’

মস্কো এর আগে দেশটির কোম্পানিগুলোকে প্রতিদিন পাঁচ লাখ ব্যারেল করে অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন কমানোর নির্দেশ দেয়। প্রাথমিকভাবে কয়েক মাসের জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে পরবর্তী সময়ে তা ২০২৪ সালের শেষ পর্যন্ত বাড়ানো হয়।

প্রসঙ্গত, ২০২২ সালে রাশিয়ার জ্বালানি তেল খাত নজিরবিহীন পশ্চিমা নিষেধাজ্ঞার মুখে পড়ে। ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় এসব নিষেধাজ্ঞা দেয়া হয়। জ্বালানি তেল শিল্পের বিভিন্ন উপকরণ ও প্রযুক্তির ওপরও কড়া নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। উদ্দেশ্য দেশটির উত্তোলন কমিয়ে আনা। অন্যদিকে, গত বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও অন্য মিত্র দেশগুলোকে সমুদ্রপথে দেশটি থেকে জ্বালানি তেল আমদানি নিষিদ্ধ করা হয়।

এনজে

পাঠকের মতামত: