ঢাকা,শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

ব্রোকারদের মার্জিন ঋণ ও ডিলারের বিনিয়োগের তথ্য জমার নির্দেশ

পুঁজিবাজারের ব্রোকারেজ হাউজগুলোর স্টক-ব্রোকারদের মার্জিন ঋণ এবং স্টক-ডিলারের বিনিয়োগের তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এজন্য ব্রেকারেজ হাউসগুলোকে জুলাই মাসের মধ্যে এ সংক্রান্ত তথ্য নির্দিষ্ট নিয়ম বা ফরম্যাটে রেগুলেটরি রিপোর্টিং সফটওয়্যার ব্যবহার করে এসব তথ্য জমা দিতে বলা হয়েছে বলে জানা গেছে।

সম্প্রতি সকল ট্রেকহোল্ডার বা ব্রোকারেজ হাউজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে জানা গেছে।

দেশের পুঁজিবাজারে গত কয়েক বছরে বেশ কয়েকটি ব্রোকারেজ হাউজ গ্রাহকদের অর্থ আত্মসাৎ করেছে এবং বন্ধ হয়েছে। এরপর ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) সকল ব্রোকারেজ হাউজ পরিদর্শন ও তদন্তের নির্দেশনা দেয় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই ধারাবাহিকতায় ব্রোকারেজ হাউজগুলোর স্টক-ব্রোকারদের মার্জিন ঋণ ও স্টক-ডিলারের বিনিয়োগের তথ্য এবং সফটওয়্যারের ব্যবহার পর্যবেক্ষণ করবে ডিএসই।

ব্রোকারেজ হাউজগুলোকে ২০১৯ সালের ১৮ এপ্রিল বিএসইসি ও ২১ এপ্রিল ডিএসইর দেওয়া চিঠির বিষয়ে অবহিত করে স্টক-ব্রোকারদের মার্জিন ঋণ এবং স্টক-ডিলারদের বিনিয়োগ সংক্রান্ত তথ্য জমা দেওয়ার কথা উল্লেখ করে চিঠিতে বলা হয়েছে, এ বিষয়ে ব্রোকারেজ এবং ডিলারকে জুন মাসের মার্জিন ঋণ ও বিনিয়োগের তথ্য জুলাই মাসের মধ্যে ‘ট্রেক হোল্ডারদের জন্য তৈরি রেগুলেটরি রিপোর্টিং সফটওয়্যার’ এর মাধ্যমে জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো। সেই সঙ্গে আরও জানানো হয়েছে যে এ সংক্রান্ত তথ্য প্রেরণের ক্ষেত্রে কোনও হার্ড কপির প্রয়োজন নেই।

পাঠকের মতামত: