ঢাকা,শুক্রবার, ১৯ জুলাই ২০২৪

বঙ্গবন্ধু টানেলে ২ কোটি পৌনে ৬ লাখ টাকার টোল আদায়

চট্টগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে শুক্রবার রাত ১২টা পর্যন্ত ১৩ দিনে চলাচল করেছে ৮৯ হাজার ৩২৮টি যানবাহন। এসব যানবাহনের কাছ থেকে টানেল ব্যবহারের বিপরীতে টোল আদায় করা হয়েছে ২ কোটি ৫ লাখ ৮২ হাজার টাকা।

শনিবার (১১ নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী তানভীর রিফা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, টানেলে টোল আদায় ও যানবাহন চলাচল প্রতিনিয়ত বেড়ে চলছে।

জানা গেছে, ২০১৫ সালের নভেম্বরে অনুমোদন পায় প্রকল্পটি। ২০১৬ সালের ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি টানেলের নির্মাণকাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন শেখ হাসিনা।

শুরুতে এর ব্যয় ধরা হয়েছিল ৮ হাজার ৪৪৬ কোটি টাকা। পরে তা বেড়ে ১০ হাজার ৩৭৪ কোটি ৪২ লাখ টাকায় দাঁড়ায়। এর মধ্যে চীনের এক্সিম ব্যাংক ২ শতাংশ সুদে ৫ হাজার ৯১৩ কোটি ১৯ লাখ টাকা দিচ্ছে। বাকি টাকা দিচ্ছে বাংলাদেশ সরকার।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন সকাল ছয়টায় সর্বসাধারণের গাড়ি চলাচলের জন্য টানেলটি খুলে দেওয়া হয়।

 

পাঠকের মতামত: