ঢাকা,বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

পুঁজিবাজার এক্সপোজার থেকে বাদ পড়লো বন্ড

বহুল আলোচিত বন্ড পুঁজিবাজার এক্সপোজার থেকে বাদ পড়েছে। ব্যাংক কোম্পানি আইন ২০২৩ এর পাশ হওয়ার মাধ্যমে এই সুযোগ পেলো পুঁজিবাজার। গত বাজেট অধিবেশনে ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ বাদ হয়ে ব্যাংক কোম্পানি আইন ২০২৩ জাতীয় সংসদে পাশ হয়েছে। আইনটি গত ২৬ জুন, ২০২৩ এ সরকার গেজেট আকারে প্রকাশ করেছে। আইনটিকে ভালোভাবে নিয়েছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

তারা বলেন, নতুন আইন পাশ হওয়ার ফলে পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের একটি বড় সম্ভাবনা তৈরি হয়েছে। এখন চাইলে ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারবে।

ব্যাংক কোম্পানি আইন ২০২৩-এর ১৫ নং  ধারার (খ) উপ-ধারায় বলা হয়েছে, প্রত্যোক ব্যাংক কোম্পানি তার পুঁজিবাজার বিনিয়োগ কোষ পূনর্গঠন করবে যাহাতে ধারণকৃত সকল প্রকার শেয়ার, মিউচুয়াল ফান্ড, উপ -ধারা (২ ক) উল্লেখিত নিদর্শনপত্র ব্যতীত অন্যান্য পুঁজিবাজার নিদর্শনপত্রের মোট ক্রয়মূল্য এবং পুঁজিবাজার কার্যক্রমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিয়োজিত নিজস্ব সাবসিডিয়ারী কোম্পানি বা কোম্পানিসমূহ, অন্য কোন কোম্পানি বা কোম্পানিসমূহে প্রদত্ত ঋণ সুবিধা এবং পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত কোন প্রকার তহবিলে প্রদত্ত চাঁদার পরিমাণ সমষ্টিগতভাবে উহার মূলধন, শেয়ার প্রিমিয়াম, সংবিধিবদ্ধ সঞ্চিতি ও রিটেউন্ড আর্নিংস এর মোট পরিমাণের ২৫ শতাংশের অধিন না হয়।

এ বিষয়ে ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, ব্যাংক কোম্পানি আইন ২০২৩ এর কারণে ব্যাংকগুলো পুঁজিবাজারে নতুনভাবে বিনিয়োগ করার সুযোগ পেয়েছে। এটি পুঁজিবাজারের জন্য একটি সম্ভাবনাময় বিষয়।

একই কথা বলেন, বিএমবিএ সভাপতি ও ইবিএল সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. ছায়েদুর রহমান। তিনি সানবিডিকে বলেন, পুঁজিবাজার স্টেইকহোল্ডারদের দীর্ঘ দিনের একটি প্রত্যাশা ছিলো এক্সপোজার থেকে বন্ড বাদ দেওয়া। নতুন ব্যাংক কোম্পানে আইনে তা বাস্তবায়ন হয়েছে। এটি আমাদের জন্য খুশির খবর। তবে প্রতিষ্ঠানগুলো কী পরিমাণ বিনিয়োগ করতে পারবে তা এখানো বলা সম্ভব নয়।

পাঠকের মতামত: